স্বাধীনতা আমার স্বাধীনতা #### মাহ্‌মুদুল হক ফয়েজ

নোয়াখালীর অরক্ষিত উপকূল : প্রয়োজন সবুজ বেষ্টনী


অরক্ষিত অবস্থায় নোয়াখালীর দক্ষিন উপকূলের লক্ষ লক্ষ মানুষ বাস করছে এক চরম আতঙ্কের মধ্যে। সিডরের মত কোনো জলোচ্ছাস এ এলাকার উপর দিয়ে বয়ে গেলে কি বিপর্যয় নেমে আসবে তা আগে ভাগে কিছুটা ধারনা করা যায়। ভয়াবহ সিডরকে বুক দিয়ে অনেকটা ঠেকিয়ে দিয়েছিলো সুন্দরবন। এই বনাঞ্চল না থাকলে সিডরে যে প্রাণহানী ঘটেছিলো তারো চেয়ে অনেকগুণ প্রাণহানী যে ঘটতো সে ব্যপারে সকলেই এখন প্রায় নিশ্চিত।

১৯৫৮ ও ’৬০ সনে নোয়াখালীর উপকূলে পর পর দুটি বড় ধরনের জলোচ্ছাস আঘাত হানে। এর ফলে উপকূলীয় অনেক মানুষের প্রাণহানী ও সম্পদের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছিলো। এ এলাকাটি ভৌগোলিক অবস্থানের কারনে প্রতিনিয়ত প্রাকৃতিক দুর্যোগ বয়ে যায়। গত এক শত বছর পর্যালোচনা করলে দেখা যায়, এ সময় শক্তিধর বেশ কয়টি সাইকোন এই এলাকার উপর বয়ে যায়। সেগুলো তখন জানমালের ব্যাপক ক্ষতি করে।
এ বিষয়টি বিবেচনা করে তখন নোয়াখালীর সমগ্র উপকূল জুড়ে একটি প্রাকৃতিক সবুজ বেষ্টনি গড়ে তোলার এক মহাপরিকল্পনা গ্রহন করা হয়। নোয়াখালী বন বিভাগ সুত্রে জানা গেছে, ‘উপকূলীয় সবুজ বেষ্টনী' নামে এই কাজটি শুরু হয় ১৯৬৭-৬৮ সন থেকে। সেই থেকে ২০০০ সন পর্যন্ত প্রায় ১ ল ৪৫ হাজার একর জমিতে ম্যনগ্রোভ বন সৃজন করা হয়। এর মূল ল্য ছিলো সামুদ্রিক ঝড় ও জলোচ্ছাস থেকে উপকূলের মানুষদের জানমাল রা ও পরিবেশ সংরণ। এর ফলে উপকূল জুড়ে শুধু সবুজ বেষ্টনিই সৃষ্টি হয়নি, উপকূলীয় এ জেলায় পর্যটনেরও এক অসীম সম্ভাবনা দেখা দেয়। সাগরের লোনা জল ছোঁয়া দিগন্ত বি¯তৃত সবুজ বন যে কোনো মানুষের হৃদয় মোহিত করে দিতো। সেই নয়নাভিরাম প্রাকৃতিক দৃশ্য অবলোকন করতে সে এলাকায় প্রায় দর্শণার্থীর ভিড় লেগে থাকতো। সম্ভাবনা দেখা দিয়েছিলো কিছু মানুষের কর্মসংস্থানের। ধারনা করা হয় এই বনটি হয়ে উঠেছিলো এশিয়ার বৃহত্তম মানব সৃষ্ট ম্যনগ্রোভ বন হিসাবে। কিন্তু মাত্র দু’চার বছরের মধ্যেই গুটি কয়েক মানুষের লোভাতুর দৃষ্টি, সীমাহীন ভূমিগ্রাসীতা, দুর্নীতি ও বনদস্যুতার জন্য নিশ্চিহ্ন হয়ে যায় নোয়াখালী উকূলীয় এই দৃষ্টিনন্দন সবুজবেষ্টনিটি। সে সময়ের প্রশাসনও এই ধ্বংসযজ্ঞকে নীরবে যেন সায় দিয়ে গিয়েছিলো।

নোয়াখালীর নতুন জেগে ওঠা চরে বনায়নের কাজ শুরু করতে প্রথমে চর জব্বার ও হাতিয়াকে এ কার্যক্রমের আওতায় আনা হয়। ১৯৭০ সনের ১২ নভেম্বর ভয়ঙ্কর প্রাকৃতিক দূর্যোগে উপকূলে পাঁচ লাখ মতান্তরে দশ লাখ মানুষ নিহত হলে এর প্রয়োজনীয়তা আরো বেশি অনুভূত হয়। স্বাধীনতার পরে ব্যাপক আকারে বনায়ন কার্যক্রম হাতে নেয়া হয়। ১৯৭৬ সনে বন বিভাগের সঙ্গে সরকার এক চুক্তি স্বার করে। চুক্তিতে বলা হয় দশ বছর পর জমি পোক্ত হলে তা আবার সরকারের ভূমি মন্ত্রণালয়ে ফেরত দেবে এবং তা ভূমি মন্ত্রণালয়ের এক নম্বর খাস খতিয়ানে চলে আসবে। ১৯৮৮ সনে আর এক ঘোষণায় তা দশ বছর থেকে বাড়িয়ে বিশ বছর করা হয়। কাজ শুরু করার সময় ভূমি মন্ত্রণালয়ের তরফ থেকে বন বিভাগকে ৪ লাখ ৫০ হাজার হেক্টর ভূমি হস্তান্তরের কথা বলা হয়েছে। কাগজে কলমে এত বিপুল পরিমাণ জমি দেয়ার কথা বলা হলেও বাস্তবে তার কোনো অস্তিত্ব নেই। কারণ এই বিপুল জমির অধিকাংশই এখনো সাগর থেকে জেগে ওঠেনি।

অপরদিকে নোয়াখালী জেলা ভূমি রাজস্ব বিভাগ বলছে, ২ লক্ষ ১১ হাজার একর সদ্য জেগে উঠা ভূমি বনবিভাগের কাছে বনায়নের জন্য হস্তান্তর করা হয়। যার মধ্যে ডুবা চর ও ভেঙ্গে যাওয়া চরে প্রায় ৯৭ হাজার একর ভূমি বনায়ন করা সম্ভব হয়নি। এর মধ্যে শুধু ১ ল ১৪ হাজার একর ভুমিতে বন সৃজন করা হয়েছে। এ অবস্থায় বন বিভাগে জমি প্রদান এবং প্রশাসনের কাছে পুনরায় হস্তান্তরের প্রক্রিয়ায় দুই প্রতিষ্ঠানের মধ্যে কিছুটা মতভেদ দেখা দেয়। উপকূলীয় এ বন ধ্বংসের জন্য একে অপরকে দোষারোপও করতে থাকে।

নোয়াখালীর দক্ষিনে সুধারাম ও লক্ষ্মীপুরের রামগতি সীমানা ধরে দক্ষিন প্রান্তে সত্তরের দশক থেকে জেগে উঠেছে বিশাল চর, যা পরবর্তীতে বয়ার চর হিসেবে পরিচিতি লাভ করে। বন বিভাগ এ চরে ব্যাপক বনায়ন করে। কিন্তু পরবর্তীতে সন্ত্রাসীদের অভয়ারণ্যে পরিণত হয় এই বনাঞ্চল। এক সময় পুরো বন সন্ত্রাসীরা দখল করে নেয়, উচ্ছেদ হয়ে যায় বন বিভাগ। এ সময় যথেচ্ছ ভাবে বন ধ্বংস হতে থাকে।

‘৯০ এর দশক থেকে পর্যায়ক্রমে নোয়াখালীর বনাঞ্চল গুলোতে নানান সন্ত্রাসী বাহিনী তাদের আস্তানা গাঁড়তে শুরু করে। তাদের মধ্যে রয়েছে বাশার মাঝি, নব্যা চোরা, সফি বাতাইন্যা, সোলায়মান কমান্ডার, জাহাঙ্গীর মাঝি প্রমুখ সন্ত্রাসীরা। তখন ব্যাপক জনশ্র“তি ছিলো এই সব সন্ত্রাসীদের লালন পালন করে আসছিলো কিছু রাজনৈতিক নেতা, ভূমিগ্রাসী জোতদার এবং কিছু চিহ্নিত শিল্পপতিরা। তারা এই সব সন্ত্রাসীদের কাজে লাগিয়ে নিজেরা বিপুল পরিমান সরকারী খাসজমি দখল করে নেয়। কেউ কেউ সরাসরি এ বন ধ্বংসের কাজে নিয়োজিত ছিলো। সেই সব জমিতে আনেকেই গড়ে তুলেন বিশাল বিশাল মৎস্য খামার। অভিযোগ রয়েছে এই ভূমিগ্রাসীরা অনেক নিরিহ ভূমিহীনদের উচ্ছেদ করে নতুন নতুন চর দখল করে নেয়। চর মজিদ ষ্টিমার ঘাটের পাশে ছিলো বন বিভাগ সৃজিত মনোরম বন এলাকা। নোয়াখালীর একটি শিল্প গোষ্ঠি সে সন্ত্রাসীদের লেলিয়ে দিয়ে সেই বন উজাড় করে একটি বিশাল মৎস্য খামার গড়ে তোলে। তখন প্রশাসন বন কাটা থেকে বারবার বিরত থাকতে বলা হলেও তারা কাউকে তোয়াক্কা করেনি। অনেকে মনে করেন প্রশাসনের সেই কার্যক্রম ছিলো লোক দেখানো। প্রশাসন ইচ্ছে করলে তখন সহজেই তা ঠেকাতে পারতো। এরকম আরো কিছু এলাকায় কতিপয় প্রভাবশালী মহল চরাঞ্চলের জমিগুলো অবৈধ ভাবে দখল করে মৎস্য ও চিংড়ি খামার গড়ে তুলেছে। এখনো এদের আগ্রাসন থেমে থাকেনি। অন্যদিকে কথিত ভূমি দস্যুরা বন উজাড় করে এক একজন ভূমিহীনের কাছে দুই আড়াই একর করে জমি মেপে মেপে বিক্রি করতে থাকে। শহরের কিছু আবস্থাপন্ন মানুষও এ সুযোগে বেশ কিছু জমি দখল করে নেয়। চরাঞ্চলে নেমে আসে এক অরাজক পরিস্থিতি।

বনদস্যু ও জোতদারদের হাতে উপকূলীয় চরাঞ্চলের প্রায় ৭০ হাজার একর বনভূমি উজাড় হয়ে যাওয়ার পরে বয়ার চর, নাঙ্গলীয়া, নলের চর, কেরিং চর ও আশেপাশের চর নিয়ে হাতিয়া উপজেলার হরণী ও চানন্দী ইউনিয়ন ঘোষিত হয়। এক সময় বঙ্গপসাগর বেষ্টিত হাতিয়া উপজেলার এই দুটি ইউনিয়ন নদী গর্ভে বিলীন হয়ে যায়। পরবর্তীতে তা আবার পয়স্তি হয়ে নোয়াখালী সদরের সাথে সংযুক্ত হয়। লোকমুখে তা বয়ার চর হিসাবে পরিচিতি লাভ করে। সে বয়ার চরই এখন হাতিয়ার অংশ। এই বয়ার চরকে নিয়ে সরকারী উদ্যোগে চর উন্নয়ন সংস্থা (সি ডি এস পি) ভূমিহীনদের বসতি স্থাপন প্রকল্প গ্রহন করে। বন বিভাগের হিসাব মতে সাগর মোহনায় এই বয়ার চরে ১৩ হাজার ৭০০ একর জমির বন ধ্বংস হয়ে যায়। এখন এখানে ১২ হাজার পরিবারের ৬০ হাজারের অধিক মানুষ বসবাস করছে। সাগর সঙ্গমের এই চর গুলোতে অরক্ষিত অবস্থায় বাস করছে হাজার হাজার ভূমিহীন পরিবার। সব মিলিয়ে দুই লক্ষাধিক মানুষ প্রতিনিয়ত আতঙ্কের মধ্যে জীবন যাপন করছে। এ এলাকা গুলোতে এখনো কোনো সরকারী সুযোগ সুবিধা পৌঁছায়নি। সাগরের কোল ঘেঁসা এ এলাকা প্রতিনিয়ত জলোচ্ছাসের আতঙ্ক বিরাজ করে। এ অবস্থায় উপকূল জুড়ে সবুজ বেষ্টনি গড়ে তোলার আর কোনো বিকল্প নেই।

গত ২ মে মায়ানমারের উপর দিয়ে বয়ে যায় প্রলয়ঙ্করি সামুদ্রিক ঝড় ‘নার্গিস’। এ ঝড়টি বাংলাদেশের উপকূলে আঘাত হানার সম্ভাবনা ছিলো প্রচুর। সব ঝড়ের গতি প্রকৃতি এক রকম নয়। ঝড়টি যদি সরাসরি বাংলাদেশের উপকূলে আঘাত হানতো তাহলে সিডরের পরপরেই আরেকটি দুর্যোগ নেমে আসতো এই দুর্ভাগা বাংলাদেশে। নোয়াখালীর অরক্ষিত উপকূলে এর চিত্র হতো আরো ভয়াবহ।

বিগত সময়ে বন ধ্বংসের অভিজ্ঞতা থেকে বলা যায়, শুধু উপকূলীয় সবুজ বেষ্টনি গড়ে তুল্লেই এর কাজ শেষ হবেনা। একে রক্ষনাবেক্ষনের গুরু দায়িত্ব নিতে হবে সরকারকেই। প্রয়োজন বোধে কোষ্টগার্ড ও বন নিরাপত্তা বাহিনী নিয়োগ করে সুষ্ঠ ব্যাবস্থাপনা গ্রহন করা প্রয়োজন। নতুন করে বনায়ন করার সময় দেশী গাছের জাত নির্বাচন এবং পর্যটনের বিষয়টিও পরিকল্পনার মধ্যে থাকলে এ এলাকায় এক নব দিগন্তের সূচনা হবে বলে সকলের বিশ্বাস।

প্রথম আলো
শনিবার,১০মে,২০০৮,২৭ বৈশাখ ১৪১৫


মাহ্‌মুদুল হক ফয়েজ
গবেষক ও ফ্রীল্যান্স সাংবাদিক
মাইজদি কোর্ট, নোয়াখালী
মুঠোফোন: ০১৭১১২২৩৩৯৯
e-mail- mhfoez@gmail.com